মঙ্গল গ্রহকে মানুষের জীবনযাত্রার উপযোগী করতে যারা কাজ করে চলেছেন

একজন যোদ্ধা হতে যেমন প্রশিক্ষণ করা লাগে, মঙ্গল গ্রহের যাওয়ার জন্য তেমন প্রশিক্ষণ নেওয়া লাগে। মঙ্গল গ্রহে যেতে প্রশিক্ষণ নিতে হলে আপনার কিছু অপরিহার্য নীতির উপর বিশ্বাস হারাতে হবে। কিন্তু এর পরেও মানুষ মঙ্গল গ্রহকে মানুষের বসবাসের উপযোগী করার কাজ ব্যহত হয় নি। মানুষ এখনো বিশ্বাস করে তারা একদিন মঙ্গল গ্রহে মানুষ পাঠাবে। এটিতে তারা চ্যালেঞ্জ হিসেবে নিয়ে এখন মঙ্গল গ্রহের যাবতীয় সবকিছু বুঝার চেষ্টা করছে।

poat-image

প্রায়ই ধুলোময় এবং দূরবর্তী অঞ্চলের এই তথাকথিত মঙ্গল গ্রহ মানুষের বসবাসের পরবর্তী গ্রহ হিসেবে অনেক মানুষ সেখানে ভ্রমণ করতে চায়। পৃথিবীর সাথে মঙ্গল গ্রহের যোগাযোগের সময়ের ব্যবধান ২০ মিনিট (তাই, কোন ফোন কল করা যাবে না), খাবার গুলো থাকবে ফ্রিজের শুকনো খাবারের মত, সীমিত জল সরবরাহ, এবং আপনি কখনো স্পেসস্যুট (মহাকাশযাত্রায় ব্যবহারের উপযোগী বিশেষ ধরনের পোশাক) ছাড়া বাঁচতে পারবেন না, অন্যথায়, বিষাক্ত মার্টিন বায়ুমন্ডল আপনাকে শেষ করে দিবে। (নাসার নতুন মঙ্গল গ্রহ অভিযানের লক্ষ্য হচ্ছে এই লাল গ্রহের গুড় গুড় শব্দ যাকে মঙ্গল গ্রহের ভূমিকম্প বলা হয়, এটি কি মঙ্গল গ্রহে ভ্রমণ করতে যাওয়া মানুষের জন্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়াবে কিনা তা খুঁজে বের করা। ) 

poat-image

বোস্টন-ভিত্তিক ফটোগ্রাফার কাসান্দ্রা ক্লোস, যিনি এই সিমুলেশন বসবাসের ব্যাপারটিকে পৃথক করতে চেয়েছিলেন, তিনি বলেন “আমি নথিভুক্ত করতে চেয়েছি, আমরা কিভাবে মঙ্গল গ্রহে যাই এবং কেন আমরা সবকিছু করছি, এবং মঙ্গল গ্রহ এবং পৃথিবীতে প্রকৃত পক্ষে আমাদের অস্তিত্ব বলতে কি বুঝায়।” তিনি আরো বলেন “আপনার একটি লক্ষ্য আছে, আপনার সে লক্ষ্য পূরণ করতে হবে, এবং আপনি খোলক থেকে বের হতে পারবেন না, বা হাটতে পারবেন না।”বাস্তবতা যে অদক্ষ দ্বিধাহীনতা ছাড়াও, তিনি মঙ্গলের প্রথম মানুষের ফটোগ্রাফার ছিল যদি তিনি তিনি করতে পারে ইমেজ ধরণের উৎপাদন করতে চেয়েছিলেন।

poat-image

"মঙ্গলের মানুষের প্রথম ছবিগুলি ফিরে আসার সময় আমি কি আগ্রহী হব? ভূদৃশ্য মধ্যে মানুষ? স্কেল? "সে জিজ্ঞেস করলো। "আমি এই ভূদৃশ্যের বিশালতা এবং যেখানে আপনি সেখানে পৌঁছানো ছিল ক্লাস্ট্রফোবিক প্রকৃতির মধ্যে যে গতিশীল দেখানোর জন্য ভালবাসেন।" ক্লোসের জন্য, ভ্রমণের এই অংশটি বোঝার অর্থ হলো পৃথিবীর মঙ্গল অর্জনের জন্য তার প্রয়োজন।

poat-image

তাই, তিনি হাই-সিইএস ইন্সটলেশনে গিয়েছিলেন, যেখানে অংশগ্রহণকারীরা বছরে যতদিন বসবাস করতেন, হাওয়াইয়ের মাউনা লোয়া ঢালে ঢুকিয়ে একটি জিউসেসিক গম্বুজের ভিতরে থাকতো। এই গবেষণায় একটি আগ্নেয়গিরিত পরিবেশে ছয় সদস্যের ক্রকে বিচ্ছিন্ন করে দেয় যা মঙ্গলগ্রহের সাথে মিলিত হতে পারে না (পৃথিবীর মাধ্যাকর্ষণ এবং লাফানো বাতাস ব্যতীত)। এটি প্রাথমিকভাবে গভীর মহাকাশ ভ্রমণের বিচ্ছিন্নতার সময় ঘটতে থাকা মনোবিজ্ঞান ও গ্রুপের গতিবিদ্যা অধ্যয়নের জন্য ডিজাইন করা হয়েছে।

poat-image

তিনি হিউম্যান এক্সপ্লোরেশন রিসার্চ এনালগও পরিদর্শন করেছেন, যা টেক্সাসের নাসা'র জনসন স্পেস সেন্টারে বসবাস করে এবং চারজন ব্যক্তির ক্রুদের ৩০ দিনের জন্য সিমুলেশন করা গভীর স্থান দিয়ে উড়ে যাওয়ার চ্যালেঞ্জ করে। এবং তিনি একটি প্রতিযোগিতায় ছবির ফটোগ্রাফ করেছেন যেখানে কলেজ ছাত্ররা রোভার্স তৈরি করে এবং সিমুলেট মার্টিন ল্যান্ডস্কেপগুলিতে তাদের আলগা করে দেয়।

poat-image

Klos এমনকি Hanksville কাছাকাছি Utah মরু শুকনো একটি মহাকাশে নিজেকে একটি মঙ্গল অনুকরণ অংশগ্রহণ। মঙ্গল ডুর্টস রিসার্চ স্টেশন এ, পরীক্ষার লক্ষ্য হল HI-SEAS এর মত সামান্যই, তবে ক্রুগুলি এক সময়ে কেবল দুই সপ্তাহের জন্য সাইন আপ করে। এক হাজারেরও বেশি "মরুভূমি" সিমের মধ্য দিয়ে গেছে; মঙ্গলে তার প্রথম থাকার সময়, ক্লোস ছিল শিল্পী-বাসস্থান; তার দ্বিতীয় ট্রিপ সময়, তিনি দলের কমান্ডার ছিল।

poat-image

ভবিষ্যতে, ক্লোস একটি ইউরোপীয় পরীক্ষা ছবির ভূগর্ভস্থ হতে পারে, অথবা একটি নতুন সিমুলেশন চিলিতে সেট আপ করা হতে পারে। পথ মানবতা নথিভুক্ত করার তার ইচ্ছার সব অংশ লাল গ্রহে গ্রহণ করা হয়।

poat-image

তিনি বলেন, "আমি মনে করি এই প্রকল্পটি সত্যিই সম্পূর্ণরূপে শেষ হবে না যতক্ষণ না মানুষ আসলে মঙ্গলের উপর নির্ভর করে, যা আমার জীবদ্দশাতেই ঘটতে পারে না"। "এটি ঠিক আছে যদি আমার কাজ হঠাৎ অপ্রচলিত হয় কারণ আমাদের মঙ্গলের মানুষের প্রকৃত চিত্র আছে।"

আপনি কি সাহায্য পেয়েছেন

সকল মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন নিবন্ধন করুন